ফিরে আসার ভয়ে আমার যাওয়াই হয়না
আমার সরোবরটা পড়ে থাকে
আমাকে ছাড়াই ।
আমি জানিনা সে আমার অভাবে
নিঃসঙ্গ বোধ করে কিনা !!
বোনা হয়না আমার গমের বীজগুলোও
তাই আমার গমের ক্ষেত এখনও ফসলশূন্য ...।।


মরুভূমির বূক ফুঁড়ে বেরিয়ে আসা
ক্ষীণ স্রোতস্বিনীর স্বাদ আমার নাক আর মুখের
অজানাই রয়ে যায় ...।।
পর্বতের উচ্চতাকে সঙ্গী করে
কোন মালভূমির ধাঁর থেকে দাঁড়িয়ে ...
মেঘের ফাঁক দিয়ে দেখা হয়না
নীচের সবুজাভ বসুধা ...।।


কোন একদিন আমি ঠিক ত্যাগ করব
সকল নাগরিক বন্ধন
ফুসফুস এখনো নিঃশ্বাস নেয়
সেই বাঁধন ছেঁড়ার দিনের অপেক্ষায় ।