আমি জানিনা ঈশ্বর আমায়
পছন্দ করেন ! নাকি তিনি,
আমার উপর রুষ্ট ।
ঈশ্বরের সুদৃষ্টি যদি নাও পাই
আমি আশা করি তাঁর কৃপাদৃষ্টি ।


ঈশ্বরের অস্তিত্বের প্রমাণ আমার
চিন্তার বিষয় নয় ...।।
কারণ আমি নিজেকে
আস্তিক বলে দাবী করি।
আমি ঈশ্বরের কাছে দেখতে চাইবো
জীবনের পূর্ণাঙ্গ জলছবি ।


জং ধরা জীবনের পূর্ণাঙ্গ রূপ
আমার অনুভূতির সীমার বাইরেই থেকে যায়।
যেমন করে ফলের ভেতরে থাকা পোকার
কাছে ফলের আকৃতি থাকে অজানা ।


জীবন নামক এই ফলরূপ খাঁচা থেকে,
একদিন নিজ থেকেই মুক্তি পাবো ঈশ্বরেরই নিয়মে।
তাই ঈশ্বরের কাছে আমি মুক্তি চাইনা ।
কেবল মুক্তির পরের স্বাধীনতার সাথে
প্রাক্তন জীবনের একটি পূর্ণাঙ্গ চলচিত্রই
আমার আপাত চাওয়া ...।।