প্রাণশক্তির বিপুল ভাণ্ডার ফিদিফিদিসকেও
ছুঁয়ে গিয়েছিলো মৃত্যুময় ক্লান্তি ...
নিরবিচ্ছিণ্ণ গতি বজায় রাখতে গিয়ে ।
আমার ধমনীগুলোর ভেতর অবিরাম প্রবাহিত
লাল রঙের তরলগুলো অবিরাম মাথা ঠূকে যাচ্ছে
আমার ধমনীর দেয়ালে ।
তাদেরও নিশ্চয়ই ক্লান্ত লাগে ...
যদিও আমি তা অনুভব করতে পারছিনা ।


একজন কবি তাঁর সমগ্র কাব্য প্রতিভা নিয়ে
উদ্রেক করছে অপরিসীম বিরক্তির ।
এমন সব কাব্য তাঁর মস্তিষ্কে ক্রমাগত খোঁচাতে থাকে ...
যে ধারার কবিতা আমার অসহ্য লাগে ।
আদৌ সেগুলো কোন কাব্য কিনা ...
তাও আমার সম্পূর্ণ অজানা ।
কিন্তু এই কবির সঙ্গ আমার ক্লান্তিকর লাগেনা একদম ।
কারণ অসহ্য স্বভাবের এই কবিটার
বসবাস আমার এবং কেবলমাত্র আমারই ভেতর ।