নীল যদি বেদনার রঙ হয়
শোকের পোশাক কেন কালো হয়
শোক আর বেদনার পার্থক্য কতটুকু!
আদৌ কি আছে কোন !
শোক থেকে কী বেদনা আসে ?
নাকি বেদনা থেকে শোক !
বনের পাখি বন ছেড়ে শোকে আকুল হয় ।
যদিও শোক কোনো সমাধান নয় ।


নৌকার ছইয়ের উপর বসে ঢেউ গোণা হয়না কখনো
বরং আমি তারা গুনি আকাশের ।
গালিলিও কিংবা এরিস্টটলের মত জ্ঞান পিপাসা নয়
আমাকে তাড়া করে ঝলমলে দৃশ্যের নিছক সৌন্দর্য টুকুই ।


শব্দগুলো যেমন অর্থ দিয়ে মিলেমিশে একাকার হয়ে যায়,
রঙগুলোও কি কোনোভাবে স্বাতন্ত্র্য হারায় !
আমার ক্ষতস্থান থেকে কি কোনদিন আনন্দ মিছিল বেরোবে
নীল বা কালো বা অরক্তিম কোন তরলের ?
সময় যেমন করে কেড়ে নেয় সুবিশাল পর্বতের বিশালত্ব,
আমিও তেমনি লীন হই বর্ণহীন তোমার শোকে ।