হাসতে ভুলে গেছে অনেকেই ।
যদিও আমি তাদের দলে নেই ।
কাকগুলো এখন ডানা ঝাপটে উড়ে না ।
তারা শিখে গেছে চিলেদের উড়ার নান্দনিক কৌশল ।
চিলগুলো এখন নির্বিকার ।
ভেতো বাঙালির মত মুখবুজে সইছে,
ধীর, অপমানজনক সাংস্কৃতিক অবক্ষয় ।


সগর্বে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে
মুছে যাওয়া কোন নগরীর  ক্ষয়ে যাওয়া প্রাচীর ।
যার গায়ের দাগগুলো সাক্ষী দেয় পুরাতন দিনগুলোর ।
একদিন তার কাঁধে ছিল নগর রক্ষার গুরুদায়িত্ব ।
এখন সে কেবল সঙ্গ দেয় ঝিরঝিরে সময়
আর হু হু করা প্রাচীন বাতাসকে ।


আমার গল্প থেমে যায়নি,
বরং, হারিয়ে গেছে গল্প বলার আগ্রহ ।
স্মৃতিগুলোও ঝাপসা হয়ে যাচ্ছে ক্রমশ ।
তাই মাঝে মাঝে ভেবে বিস্মিত হই,
স্মৃতি গুলো কি মস্তিস্কের কোষগহবরে
জমে থাকা বৈদ্যূতিক তরঙ্গই শুধু !!
নাকি এদেরও আছে জৈবিক কোন ইতিহাস !!