নিদ্রাদেবীর নিবিষ্ট আরাধনায় ব্যাঘাত ঘটল,
একটা কুকুরছানার  তীক্ষ্ণ আর্ত চিৎকারে ।
কিন্তু আমার শহুরে হৃদয় এই বিদঘুটে শব্দের সাথে সাথে
বেদনায় আদ্র হয়নি বা সে অনুভব করেনা কোন কৌতুহল ।
অজস্র অনুভুতির মাঝখান থেকে অর্ধচেতন মস্তিষ্ক কেবল
আলাদা করতে পারে ক্রমবর্ধমান বিরক্তি আর ক্রোধ ।
ভোরের সূর্য তার আড়মোড়া ভেঙ্গে পেরিয়ে গেছে দ্বিপ্রহরের গণ্ডী ।
অপরাহ্নের তির্যক আলো চুরি হয়ে যাচ্ছে ক্রমশ ।
ব্যাস্ত নাগরিক জীবন বেমালুম
হজম করে ফেলেছে কুকুরছানার যন্ত্রণা ।


সেই চুরি যাওয়া আলোয় আমি প্রথম উপলব্ধি করলাম
আমার চুরি যাওয়া সময়গুলোর অভাব ।
থেকে যাওয়া সময়টুকুর রঙ
ফিকে হয়ে আসছে ক্রমশ ।
ঠিক যেমনিভাবে তোমার জমাট ভালবাসা
হারিয়েছে তার ঘনত্ব ।


কুকুরছানাদের কষ্ট কবিদের কবিতায় পাওয়া যায়না
কবিদের কবিতায় উপচে পড়ে তাদের একান্ত সব আক্ষেপ
আর তাদের হারিয়ে যাওয়া প্রেমিকার গল্প ।