তুই চলে যা । তোর ইচ্ছেমত ।
স্বপ্নের মালায় তোকে আর গাঁথবনা ।
উত্তপ্ত ভাতের হাঁড়ি যেমন করে তার তাপ হারায়
তেমনি করে তুই ছেড়ে যা আমায় ।
তোর বিহনে আমার হৃদয়ে যে গহ্বর তৈরি হবে
তা আমি পূর্ণ করব বিশুদ্ধ বিষাদ দিয়ে ।
ভরা পূর্ণিমায় যখন সেই বিষাদ সাগরে জোয়ার আসবে
আমি তখন তার পাড়ে বসে শুনবো
ঢেউ ভাঙ্গার ছলাৎ ছলাৎ শব্দ ।


যুক্তির নৌকায় চেপে দূরদেশে পাড়ি দেয়ার স্বপ্ন আমার বহুদিনের ।
কিন্তু বাধভাঙ্গা আবেগ আমার নৌকাকে
ভাসিয়ে নিয়ে যায় আমার নাগালের বাইরে।
শ্রী হারিয়েছে আমার নৌকাটাও ।
ফুরফুরে বাতাসে পাল ফুলিয়ে এগিয়ে যাওয়ার
গর্বিত ভঙ্গি আজ আর তার মাঝে নেই ।
তরতরিয়ে এগিয়ে যাওয়ার কলকল শব্দ এখন চাঁপা
পড়ে গেছে বিষাক্ত তেল পোড়ার কর্কশ ভট – ভট শব্দের নিচে ।


তোর ভেতরেই রয়ে গেছে আমার ভালবাসার নির্যাস
তাই আমার ভালবাসা এখন আকৃতিহীন, বিকৃত ।
কোকিলের কুহুতান নয় বরং কাকের কর্কশ কা – কা ধ্বনিতে
এখন আমার হৃদয়ে পুলক জাগে ।
একারণেই তোর আগমন আজ আর কাঙ্ক্ষিত নয়
বরং জরুরী হয়ে উঠেছে তোর চিরপ্রস্থান ।