প্রচণ্ড ইচ্ছে হচ্ছে বৃষ্টি দেখার
আকাশ উপচে পড়া ঝমঝম বৃষ্টি ।
আকাশে, সূর্য না হয়ে চাঁদ হলে ভালো হয় ।
বাতাসে শীতের সুবাস
বুক ভরে নেয়া নিঃশ্বাসে জ্বালা করে উঠে বুকের ভেতরটা ।
শুষ্ক, খুবই শুষ্ক জীবন ।
এতটাই শুষ্ক যে একে রুক্ষ বললেও অত্যুক্তি করা হয় না ।
তাই আমার বৃষ্টি প্রয়োজন ।


একটা কালবৈশাখী হলেও মন্দ হয়না ।
ঝড়ের আগে থমকে যাওয়া পৃথিবীর জমাট বাঁধা নিরবতায়,
আমি চমকে উঠবোনা ।
বরং উন্মত্ত বাতাসে পৃথিবী যখন নুয়ে পড়বে
আমি তখন সটান দাঁড়িয়ে থেকে দেখবো
বৃষ্টির দেয়ালে মুক্তির ছবি ।


আমার অশ্রু, শুকিয়ে যায় সবসময় ।
একখণ্ড মেঘ ছিড়ে রুমাল বানানোর সখ আমার শৈশব থেকে ।
কিন্তু আমার চোখে কেবল ছায়া ফেলে
সাদা আর কালো ভাসমান মেঘেরা ।
সেইসব মেঘেরা, যারা চিরকাল আমায়
দেখে এসেছে দূর থেকে ।
অথচ আমি আমার মুখমণ্ডল
সিক্ত করতে চেয়েছি, কেবল তাদেরই মেঘলা পরশে ।