খোলা চোখে দেখা অন্তরীক্ষের চেয়ে
চোখ বন্ধ করে দেখা পৃথিবীই আমার কাছে বিশাল মনে হয় ।
সোনালী রঙের ঈগলের মতো একদা
উড়ে যেতে ইচ্ছে করত
উঁচু থেকে আরও উঁচুতে ।
কিন্তু ডানার অভাব, আমার ইচ্ছেগুলোকে
পূরণ হতে দেয়নি কোনদিনই ।
কিন্তু আমি ভেঙে পড়িনি, হতাশ হইনি-
কিংবা ছেড়ে দেইনি উপরে উঠার সিঁড়ি ।


আজও আমার অবস্থান থেকে আমি
জীবনের চূড়া দেখতে পারিনা ।
একই সাথে আমি হারিয়েছি আমার
জীবনের সুপ্রিয় প্রারম্ভিকা ।


তাই ঠিক করলাম
আজ থেকে আর উপরে নয় ।
কোন প্রলোভনের স্বীকার হয়ে
আমি নীচেও নামবোনা ।
আমি আমার বর্তমান অবস্থানেই
হয়ে উঠবো অনড়, স্তব্ধ আর-
আমার চিত্ত হবে সমাহিত ।
নিজের ভেতর আমি ধারন করব
সুবিশাল পর্বতের গাম্ভীর্য ।
আমার গা বেয়ে পর্বতারোহীরা উপরে উঠে যাবে ।
আর আমার লোমকূপগুলো প্রতিনিধিত্ব করবে-
সেইসব আরোহীদের ফেলে যাওয়া পদচিহ্নের ।