আজ সকালটা শুরু হয়েছে
অন্যদিনের চেয়ে একটু আলাদাভাবে
প্রতিদিন আমার ঘুম ভাঙ্গে
একদল শিশুর কীচিড় মীচিড় শুনতে শুনতে ।
কিন্তু আজ আমি চোখ মেলেছি সূর্যের ডাকে ।


প্রথম প্রহর শেষ করে বেলা যখন
দ্বিতীয় প্রহরের সীমানায় উঁকি দিচ্ছিল
তখন কি মনে করে আমার কাঁধে হাত রাখল সূর্য ।
তার উষ্ণ স্পর্শে কিছুটা স্পন্দিত হলাম ।
ঘুম ভেঙে প্রথমেই চোখে পড়ল উজ্জ্বল সূর্যালোক ।
ঝলমল করে উঠলো আমার সমগ্র অস্তিত্ব ।
নিষ্পাপ শিশুদের কলতানে আমার হৃদয়ে
এতখানি পুলক জাগেনি কখনো ।


দ্বিপ্রহরের প্রথম আলোয় আমার অন্তর
নিল পবিত্র এক শপথ ।
যেমনি করে আগুনে পুড়ে খাঁটি হয়
কাঁচা লোহা কিংবা অপরিশোধিত সোনা ।