তোকে থামতে বলতে পারিনি।
যে কথা সহস্রবার বলেছি,
তোর কানে, তা আমি আর-
একবার বলতে পারিনি ।
কিন্তু কেন তুচ্ছ শব্দের অভাবে
তুই চলে যাবি !
কেন তুই বুঝবিনা আমার
সঙ্কুচিত হৃদয়ের আকুলতা ?
তুই তো জানিস আমার তৃষ্ণার তীব্রতা ।


তোকে ছাড়া জীবনকে আমার
শুষ্ক মরুভুমি অথবা শুন্য প্রান্তর
মনে হয়নি কখনো ।
কেবল চিন্তাগুলোই হারিয়ে যায় !
আর অর্থ হারিয়ে ফেলেছে
আমার চারপাশের পৃথিবী ।
রোমাঞ্ছকর সব কল্পনাগুলো হারিয়েছে রঙ ।