অভিমানিনী
না ফুরাতে যামিনী
ফোটো কামিনী ।


হে তরঙ্গিণী
অনন্ত প্রসবিনী
প্রাণদায়িনী ।


কঙ্কণ ধ্বনি
কোথা যাও হে ধনি
হে গরবিনী।


ছিলে বন্দিনী
ভেঙে বাঁধা বেষ্টনী
মুক্ত হরিণী।


হে কল্লোলিনী
মোহনাতে গামিনী
মিলন্মুক্ষিনি।