১।
আছি আঁধারে
গলিত লাভা নিয়ে
ডাকের তরে।


২।
আসা যাওয়া
পথের ধারে একা
খেয়া বাওয়া।


৩।
এ ছেলেখেলা
নাকি দেখে দেখনা
কি অবহেলা!


৪।
গিয়ে দুরেতে
বারেক কেন চাও
মৃদু হাসিতে।


৫।
ঘুম হারালো
ও মুখ ভেসে উঠে  
স্বপ্ন দেখালো ।


৬।
মন মিলেছে
পাল্কি মেঘের মত
প্রেম এসেছে।


৭।
ফাগুন এলো
পলাশ কৃষ্ণচূড়া
রক্তিম হলো।


৮।
চকিতে দেখি
ঈশানকোনে মেঘ
কালবৈশাখী!


৯।
মেঘমল্লারে
অঝোরে শুধু বৃষ্টি
হৃদয়ে ঝরে।


১০।
নিজেকে রুখি
চিন্তা জীবনমুখী
হোক সে সুখী।



ঃ-  আজকের এই হাইকু দশমী


কবি মার্শাল ইফতেখার আহমে্দের সৌজন্যে রচিত । কবিতা সেই কবিকে উৎসর্গ করা হল।