এই পৃথিবীর জল জঙ্গল মানুষ কীট সব আমাদেরই থাকবে যতদিন বাঁচি ।   কে আমাকে বন্দী করতে পারে , বন্ধু যখন আমার এই পৃথিবী ।  সাগর মাটি আকাশ সবুজ ঘাস সবাই বলছে কখন কখন দু পা পিছিয়ে যেতে হয়, তারপর একাগ্রচিত্তে  ঝাঁপিয়ে পড়তে হয় এই পৃথিবীর অনিষ্টকারীর বিরুদ্ধে । শত্রু যেন না বুঝতে পারে কে বা কারা আঘাত হানতে চলেছে । বর্তমান শত্রুর আদ্যপ্রান্ত পড়ে নিতে হয়তো সময় লাগছে । কালো আলখাল্লার অন্ধকারে সে  কিভাবে অস্ত্র শানিয়েছে বুঝে নিতে হবে ।
          আমাদের সাথে আছে এই প্রকৃতি ;  সেই শিখিয়ে দিচ্ছে প্রতিমুহূর্তে কিভাবে শত্রুর সাথে করতে হবে মুকাবলা । আমরা প্রতিটি মানুষ সচেতন হয়ে একলব্যের মতন শিখে নিচ্ছি সমর কৌশল ; তারপর শেষ লড়াইয়ে আমরা ঠিকই জিতবোই আর জিতেই নীল আকাশে উড়িয়ে দেব বিজয়পতাকা।
            মুখে থাকবে সেই মুক্তির গান শিকল ভাঙ্গার । প্রতি পাখির ঠোঁটে, কলকল ঝরনার শরীরে, বৃষ্টির রিমঝিম ধারাতে পাঠিয়ে দেবো সেই জয়ের বারতা ।  সাগর আকাশ পাহাড়কে জানিয়ে দেবো শেষ যুদ্ধে আমরা জি...তে... গে...ছি । সাগর প্রতি লহরিতে জানিয়ে দেবে সাগরবেলাকে ... আকাশ ডেকে আনবে আরও মেঘেদের ঝরাবে বৃষ্টি ... পাহাড় প্রতিধ্বনিতে জঙ্গলকে জানিয়ে দেবে যে - তুমি এবার বসন্তে যে ফুল ফোটাতে পারনি দাও ফুটিয়ে... শত্রু নিপাত হয়েছে । এবার শুরু হবে উৎসব । এমন একটা দিনের জন্য আমি আমরা এই বন্দীদশা মিনে নিয়েছি... কারণটা আর বলতে হবে না । আপনি আমি সবাই একটু সচেতন হয়ে লড়াই করছি ... বাঁচবো বলে... আনন্দ উৎসবে মাতবো বলে ।  
রক্তিম শুভেচ্ছা ।