হেঁটে চলেছি অসম উত্থান পতনের মধ্য দিয়ে।
দিন, মাস, বছর, শতাব্দী পেরিয়ে।


করেছি উল্লাস, কেঁদেছি দুঃখে জীবনের এই রনালয়ে।
শুনেছি অন্তর আত্মার আকুতি, লড়েছি জীবনের হয়ে।


দেখেছি জীবনের বর্বরতা, শুয়েছি ভালবাসার তরুছায়ে।
ফুসে ওঠা মানুষের অসীম নির্ভীকতা আর তুমুল আনন্দধ্বনি জয়ে।
কখনো বা পথিক, কখনও বা অভিযাত্রিকের বেশে।


কতবার যে অভয় দিয়েছি, হেসেছি, গেয়েছি
পিছাইনি মৃত্যুভয়ে।


প্রতেক্ষ করেছি মানুষের ভেঙ্গে যাওয়া ঘর, চেপে থাকা কষ্ট।
টিকে থাকার প্রেরনা হয়েছি, হেসেছি অকৃত্তিম অভিনয়ে।
ইতিহাস গড়েছি, অমর হয়েছি জীবনের এই বিদ্যালয়ে!