"চাও যদি, মোরে মেরে ফেল,
এ বুক চিড়ে ফালা ফালা করে ফেল...
রক্তাক্ত হৃৎপিণ্ড নিয়ে ছুড়াছুড়ি খেল।
কোপ মেরে মোর চোখ দুটি তোল!...
তবুও যদি পারি ঘৃণিতে তোমারে!


তুমি মোরে তিরস্কার কর!
কিল-ঘুষি, চড়-থাপ্পড় মার।
ধাক্কা দাও মোরে বহুক্রোশ নিচে!
গলায় ওড়না পেচিয়ে মার!
তবু যদি পারি ঘৃণিতে তোমারে!


তুমি মোরে শত ধিক্কার দাও।
নবপ্রেম করে মোর মনটাকে জ্বালাও!
যত ব্যথা আছে সবকিছু দাও!
চলে গিয়ে মোর প্রাণখানি নাও!
তবুও যদি পারি ঘৃণিতে তোমারে!


পার যদি করতে এতকিছু!
চেষ্টা করতে পারি ঘৃণিতে কিছু!
এছাড়া যে আর আমার তুমিহীনা বাঁচার পথ নাই!