জিইয়ে পড়া শীর্ণ দেহে আজ উন্মত্ত মাতাল আমি,
কয়লাপোড়া কৃষ্ণ যেন অন্ধকারেও স্পষ্ট আমি!
ঝিমিয়ে পড়া নক্ষত্র সেই কৃষ্ণ রঙের গহ্বর আমি।
কাক ডাকা সেই ভোঁরের পরে কাঠফাটা সেই রৌদ্র আমি!


দিনভর চুলোয় অগ্নিপোড়া লকলকে সেই লাকড়ি আমি,
বল্টুজারের চাঁপায় পিষা পুরনো বাড়ির স্তম্ভ আমি।
জীবনপথে ভিলেন হওয়া দুঃখ নামক ব্যাধি আমি,
ব্যাথা নামক ভাইরাস নিয়ে হেটে চলা এক পথিক আমি!


আমায় তুমি ব্যাধি বল, ভাইরাসের এক সংক্রামক বল,
নর্দমার এক কীট বল, কিংবা পাষাণ প্রতারক বল।


ব্যাথা নিয়ে লিখতে থাকা দুঃখবাজ এক কবি আমি!