'আমি এক মুঠো আশা নিয়ে দূরে দাড়িয়ে,
পৃথিবীর বিস্তর সব অলি গলির মায়া ছাড়িয়ে,
বুকে একরাশ বেদনার ঝুড়িটা আঁকড়ে নিয়ে,
আনতে চাই ছোট্ট আশাটা একেবারে ছিনিয়ে।


কবিতার পাতায় লিখি ছন্দ ইনিয়ে বিনিয়ে,
আশার সুপ্ত আলো ফুটে শত ব্যর্থতা ছাপিয়ে।
দুঃখের সাথে নিয়েছি আমি সন্ধি করিয়ে...
যেতে চেয়েছ, চলেও গিয়েছ মনের সীমানা পেরিয়ে।


উত্তাল সাগরে জীবনের শেষ ইচ্ছাটুকু বুকে সাজিয়ে...
কেঁদো না, কখনও পড়ি যদি বুকভরা ব্যথা নিয়ে ঝাপিয়ে!
অবশ্য এসব বলে চাই না তোমায় দিতে খানিকটা পিছিয়ে,
সামর্থ্যে কুলালে দিতাম তোমায় হৃদয়খানা বিছিয়ে।


তবু থাকো, সুখে থাকো, এলোচুলগুলো হাওয়ায় ভাসিয়ে,
আমি আছি, কেমন আছি, দেবনা কষ্ট তোমায় জানিয়ে।'