দেখতে চাইলেই শুধু পাই পাথুরে উপত্যকা আর
বিসর্জনের ভাঙা মন্দির।
  
ছুঁতে চাইলেই চারপাশে পাই ধ্বংসাবশেষ ভিটেমাটি
শৃঙ্খলিত নির্বাসন।


চারপাশে পেয়েছি শুধু বেড়ে ওঠা পাশ্চাত্ত্যের
ভুঁইফোঁড় সভ্যতা।


চারপাশে পেয়েছি আমার একাকিত্বের একান্ত সূর্যাস্ত
অন্তহীন অস্থিরতা।


পেয়েছি শুধু ঘিরে ধরা মজ্জার অন্ধকারে সরীসৃপের আনাগোনা।


পেয়েছি শুধু বিভেদ জড়িয়ে অভিশপ্ত প্রেত-পিপাসা নীরবতায় বোনা।


রঙিন থালায় পরিবেশিত, শব্দ আর প্রেমের কবিতা, ভিতরে মরচে পড়া হতাশা।


ঠিক তার পাশেই দেখেছি, দৈর্ঘ্যে প্রস্থে শুয়ে তুমি, কবর ভিতরে মাপছো কবিতার গভীরতা।


------------------------


কবিতাটি আসরের প্রিয় কবি - সৌমেন ব্যানার্জীকে উৎসর্গ করলাম।