আমার প্রেমের খোলা অলিন্দে,
আশ্বিনে শিউলী ভরিয়ে গন্ধে।
সূর্যের আলো যায় অভিসারে,
অন্ধকারের দূর সীমা পারে।


ঘুম ভাঙা প্রাতে অজানার শোকে,
গ্রহ হতে অতি নক্ষত্র লোকে।
ফুল সৌরভে কামনার বীজে,
তৃষ্ণা জাগায় বায়ু প্রাণে ভিজে।


অভাগার হাতে যতনে গোপনে,
নামহীন সেথা উদিত গগনে।  
আশার বাষ্পে কালো’মেঘ দোলে,
বর্ষার বারি ভাসায়ে দু’কূলে।


তবু সেথা ফুল খসে নদীকূলে,
নিরাশায় বীজ ভরসার মূলে।
মহাকাল বুকে অনন্তে ফলে,
যেথা রামধনু মেশে পরিমলে।


শিশির ভেজায়ে ধরে ভূমিতল,
শুকাইত ফুল খসে পদতল।
দিনের স্পর্শে শুকাইত হায়,
ফুলদানী ফুল কত ঝরে যায়।


কবরের ফুল কবরে শুকায়,
সে খবর যায় কত আঙ্গিনায়।
শুকনো মালার শূন্য কদর,
ফুল প্রেমীদের পায়না আদর।


মরুভূমি তলে চাতকের জলে,
আমার কবিতা তৃষ্ণায় জ্বলে।
বিধাতার দানে ফুল অতৃপ্ত,
ছিন্ন কবিতা হয়না যুক্ত।