কলম আর মনের মাঝে
শব্দ গুলো এসে ঝরে পড়ে
অনুভূতি গুলো সন্ন্যাসীর মতো
পদ চিহ্ন ফেলে শরীর ছেড়ে
বেড়িয়ে আসে পশ্চাদ অনুসরণে
শব্দ গুলো অনুভূতির ছায়াপথে
মিশে যায় বসন্ত পাখির ছায়ায়
ঘরের কাঠামো ছেড়ে
গ্রাম ছেড়ে পথ চলে যায়
পৃথিবীর সীমানার এক কোনে
স্বকীয় মানস সরবর
শতাব্দীর পলাশ গাছ দাঁড়িয়ে
মগডালে উড়ে এসে বসে পাখি
আনন্দের বিরলতায় টলটল
নীল শুভ্র বিরল হ্রদের জল
আধো আলোছায়া
চতুর্দশীর শেষ প্রহরে
পুঞ্জে পুঞ্জে উঠে আসে কেঁপে ওঠা
স্ফুরিত রশ্মির কয়েক-ছটা
স্পর্শ করে স্বর্গীয় ইথারে
হে প্রভাতী বৈরাগী এই মহাসময়ে
এই ভাবে মিশে যাই বারবার
শেষ দেখার আগে...
শরীর থেকে বাকল খুলে ।