ইতালীতে জন্মাও সনেট হলো নামে
নাম অর্থের ব্যাখ্যায় ধ্বনিখণ্ড রয়ে
বিশ্ব ভ্রমণ কর  কবিগণের কর্মে
বিভক্ত ভাগেতে অষ্টক ষটক হয়ে
বসবাস বহু ভাষা অনুসৃত পেলে
মধুকবি কাঁধে চেপে ভারত প্রবেশ
চতুর্দশপদী নামে নামধারী হলে
ভিন্ন অন্ত্যমিলের সুর বিভিন্ন বেশ


তোমার ছোঁয়া নাই যার জীবন বৃথা
সর্বরূপে খুঁজি তাই তোমার দর্শন
নবীন কবি দল না-বোঝে প্রেম কথা
রেগে দূরে সরে যায় শুনলে ভজন
শুকনো গাছের দশা রসহীন ফাঁকা
কপোতাক্ষে মৃত তুমি কচুপানা ঢাকা


---------------------------------------------


কবিতাটি শেক্সপীয়রন সনেট পদ্ধতিতে লেখা, যার অন্ত্যমিল নিম্নরূপ:


কখকখ : গঘগঘ :: ঙচঙচ : ছছ


আমি এই কবিতাটি আমার প্রিয় কবিবন্ধু প্রণব কুসুম দত্ত কে উৎসর্গ করলাম।