অভীক তুমি কি কর রাত জেগে,
দোহাই তুমি আর লিখ না কিছু,
কাদের নিয়ে লিখছ তোমার বেগে,
ওরা যে সব নষ্টমতির বাউন্ডুলে মেয়ে,
ওদের দিকে তাকাও কেন তুমি?
ফিরে এস শীতের রাতে লেপের নিচে ধেয়ে,
সংসারে আজ থেকেও তুমি নেই,
এদিক সেদিক মনটা কেন ওড়ে,
কাকে কি সব লেখ হাতের মুঠোফোনেই,
ওরা যে সব নিষ্কর্মা চালচুলোহীন,
তোমার থেকে থাকে ওরা আলোকবর্ষ দূরে,
ঘর সংসার ভুলেই ওরা শুধুই মাত্রাহীন,
সবই আছে অভীক তুমি আকাশ ছোঁয়া নীল,
ধ্বজা তুলে ওদের পানে তুমি কেন চাও,
ছায়াপথে কিসের নেশায় খুঁজতে থাক ঝিল,
কাব্যকলা ওসব ছেড়ে আমায় নিয়ে প্রলাপ হলেও গাও ।