সবে নেমে যাওয়া বন্যার জলে
মাথা উঁচু করে থাকা দুর্বাদলে
লেগে থাকে কাদা, সময়ের ক্লেদ স্বরুপ


নব প্রানের অদম্য জাগরনে
অনুরনিত চরাচর,অনুক্ষন শিহরনে
অন্য আবেশে আবেশিত জীবন হয় অপরূপ


নতুনের উত্থানে বাধা দিতে
মাথা তোলে মহামারী,রোধে বিপরীতে
সব ভুলে মাথা তোলে ধ্বংসস্তুপ মাঝে


দূর্জ্ঞেয়,দূর্জয়,অসীম মনোবলে
প্রানবন্ত চরাচর পুনর্বার কোলাহলে
আদি অরুণ নব ঊষা বেশে ধরা দেয় সুরলোক মাঝে