পিচ ঢালা বর্ধিষ্ণু এই নাগরিক পথ
হয়ত ফুরোবে একদিন
যেমনি ফুরিয়েছিল পরাক্রমের জয়রথ
হয়ত আমি থাকবোনা সেদিন


থাকবে সময়ের ছোপ ঐ পার্কের বটগাছে
আর পলেস্তারা খসে পড়া আমার ঘরে
সরল রৈখিক ছন্দে ভ্রান্তির চাষে
শোনা যাবে খয়েরি বিপ্লব চিরন্তন মর্মরে


একদা দুর্যোগের সাক্ষী কালবৈশাখী
হয়ত তখনো বয়ে যাবে বিরান নগরে
সর্বনাশা সময় রাখেনি কিছু বাকি
সব গিলে নিয়েছে ভয়াল কৃষ্ণ বিবরে


একদা প্রেমিকার হাত ধরে ভেজা বৃষ্টি
হয়ত ভেজাবে নগর,ছড়াবে সোঁদা গন্ধ
তবে আর হবে না রোমাঞ্চের সৃষ্টি
সময় করেছে তার পথ বন্ধ


ঘোলাটে চাঁদের মায়াময় আলোয়
একদা সরব নগরী হবে প্রেতপূরী
পথের ধুলো বাঁচবে ভালোয়
সময় যারে করতে পারেনি চুরি


জাতিস্মর হয়ে আবার জন্মাবো আমি
লুপ্ত স্মৃতি পুনরুদ্ধারে এই জন্মান্তরে
অন্তর্বর্তী শুন্য যাত্রার সাক্ষী অন্তর্যামী
কত স্মৃতি লুকিয়েছি সময়ের অগোচরে