সম্পর্ক হয়কি সুতার মত তা দিয়ে গাঁথা যায়কি বিনে সুতার মালা,আর যদিও গাঁথলেন কেনইবা ছিড়ে আছেকি কোন মহত্ব আপনার জানা?


জীবনে অনেক মানুষের সাথে মেলা মেশা চলা ফেরা তবে ছোট কিছু কথার প্রসঙ্গ কথা আমি বুঝিনা নাকি তারা বুঝেনা এটাই আমাকে তাড়িয়ে মারে।
আমি এতটুকুন জানি সুতার মাঝে প্যাচ বেশি হলে  বন্ধনটা দৃঢ় হয় কিন্তু এটা জানা নেই মানুষের মাঝে প্যাচ বেশি হলে সম্পর্কটা পাকাপক্ত হয় কিনা, তবে ছিড়ে যাওয়াটাই স্বাভাবিক।


কবিতার আবেগ কি প্রেমের জন্য যথেষ্ট আর কেমন ভাব প্রেমকে জাগ্রত করে,আপনি কোন প্রেমকে শ্রেষ্ঠ প্রেম মনে করেন?


আচ্ছা মানুষের চেহারা আল্লাহ প্রকাশ করার জন্য একটা দিয়েছে দশটাত দেয়নি তাহলে দশ রূপ দেখানোরত দরকার নাই।
আমাকে বোঝানোর জন্য আপনার একটা রূপ শ্রেষ্ঠ
দশ লাইনের তিন গল্প কবিতা পড়ে সিদ্ধ মহাঞ্জানি হওয়ার চেষ্টা করা যেমন কোন ঞ্জানি মানুষের শোভা পায়না, তেমনি জন্মদেওয়া বাবা কিংবা স্বামি সবার কপালে সন্তান দেয়না।
গল্প, কবিতা ঞ্জানের সন্ধান দেয় কিন্তু সেই ঞ্জান পাওয়ার পথ ভিন্ন।
মাঝে মাঝে স্বামিও খুঁজে একজন মায়ের সন্ধান, কে তার সন্তানটাকে মায়ের আদর সোহাগে রাখতে পারে;
জগতের তরে সকলেই নারী কিন্তু সকল মেয়ে মা হতে পারেনা, মায়েরও কিছু গুণ থাকা চাই।
আমার বাবা আমাকে যুগ যুগ নিজের কাছে রেখে  মায়ের কাছে দেয় আমাকে দশ মাস দিন,
মায়ের কষ্টের তুলনা হয়না এই বিশ্বজগত একদিন  মায়ের ডিম্বের মাঝেই সীমাবদ্ধ ছিল।
সেই মা আর আজকের মায়ের ব্যবধান এত বেশি আমার মায়ের মত মা আমাকে প্রকৃতির কাছে মাঝে মাঝে ভিক্ষা চাইতে হয়।
এই খোঁজাখুঁজি মাঝেই সকল ভাব জাগ্রত হয়।


মানুষ কেন বদলায় তাদের প্রতি আপনার অভিমত কি?


আমার কাছে তেমন কোন ভাষা জানা নেই যেভাবে প্রিয় মানুষগুলো বদলে যেতে পারে তবে কিছু রক্তমাখা স্মৃতি আছে যেগুলো প্রতিনিয়ত তাদের খুঁজে বেড়ায়।


আজনা হয় তুমি বদলে আছ কাল আমার কাছে এসো আমি তোমায় ঠিক আগের মতই সা'জিয়ে দিব।  
আমার কাছে ঐ মানুষটাই কাছের যে আমার ভাষা বুঝে বলে আমি তোমায় বুঝি।
আর এই ঘরের মানুষ যে হবে তাকে আমাকে কতটা বুঝতে হবে সেত ঐ অজানা প্রকৃতি বলে দিবে।
যাই হোক রাগারাগির দিন শেষ হাসি আনন্দের মাঝেই বেচেঁ থাকার আশ্বাসটা বেশি
দুঃখকে পিছে রেখে দিতে চাই
তোমাকে কিছু দেবার ইচ্ছে নেই
তোমার প্রেমের রাজ্যটা ঠিক মত শাসন করতে চাই।
কারণ তুমার নিজের ক্ষমতা আছে কিন্তু কাজে লাগানোর ক্ষমতা নাই।
প্রকৃত অর্থে মানুষ বদলায়না মানুষের নিজের ক্ষমতা প্রয়োগ বদলাই বিবেক বুদ্ধির আলোকে।


অমূল্য চিঠির মূল্য বোঝনা- কি কারণে ধর আড়ি
অধমের সাথে কি হতে পারেনা নূতন প্রেম খড়ি
সাধক আব্দুল করিমের একটা গানের কলি মনে পড়ে গেল --
করিলে আত্মসমর্পণ তার প্রেমে আর গোল বাধেনা,
ঘৃণা লজ্জা ভয় থাকিলে প্রেম হবেনা ;
হবেনা,,, ঘৃণা লজ্জা ভয় থাকিলে প্রেম হবেনা।