কর্ণ খুলে একটু শুনুন
স্ব কৌশলে জাল বুনুন
আপন জ্ঞানে ভাগ্য গুনুন  
উষ্ণ রাখুন নিজের উনুন।


যার গতরের ধুলো ঝাড়েন
সে তো মন্দ গুজব ছাড়েন  
কাঁচি দিয়ে কাঠ ফাড়েন
সোনার ডিম সদাই পাড়েন।


এমন তাহার চাপার জোর
সাধুকে সাজায় দাগী চোর
মিথ্যে কথায় এক নম্বর
ধাপ্পাবাজ আর ধুরন্ধর।


বাবা আপনার যুদ্ধে লড়েন  
দাদার পুঁথি সবাই পড়েন  
আপনি কেন ধামা ধরেন  
বংশে কালি লেপন করেন?  


শরীরটারে ঝাঁকি দিন
ভরাট বুকে শ্বাস নিন
ঝেড়ে ফেলুন ভয়ের চিন
বাদ্য বাজান তাক ধিনা ধিন।


লম্ফ দিয়ে ঘোড়ায় চড়ুন
শক্ত হাতে লাগাম ধরুন
মেরুদন্ড সোজা করুন
হায়দারী এক হাঁক ছাড়ুন।