ঝরা পাতার প্রহর শেষে,  বসন্ত বনের নির্যাসে  জিব রেখেছি


ঘুমের গান গাইবে না তুমি


চৈতী মেলার বসন খুলে  নতুন দিনের পাদমূলে  দীপ জ্বেলেছি


নীলাভ  চোখে  চাইবে   না তুমি,


অনেক প্রখর রৌদ্র শুষে, বর্ষা জলে হেসে হেসে  খুব ভিজেছি


চোখের  পাতা  ফেলবে না তুমি


বিজলি ভরা  শ্রাবন  ঠেলে  আশ্বিনের শাপলা বিলে  ডুব  দিয়েছি

অধীর আঁখি মেলবে  না  তুমি


শিব দুর্গার মিলন দেখে  হেমন্ত হাওয়ায় স্বপ্ন এঁকে  গান ধরেছি


তন্দ্রা মনে রইবে না তুমি।

ধানের শীষে চুমু দিয়ে শীতের কাঁথায় মুখ লুকিয়ে  তান ধরেছি


নিদ্রা বনে  যাইবে না  তুমি।