অনেক হয়েছে আত্ম তুষ্টি লাভ,ডুবে ছিলে বিলাসে অনেক করেছ পাপ,
এবার ফেরাও মুখ, বন্ধ কর অযথা আস্ফালন অহেতুক দৌড় ঝাপ
এবার ফেরাও দৃষ্টি , অনন্ত মহা সৃস্টির দিকে, খোঁজ দেখি কুল কিনারা
হদিস মেলে কি? চিত্তে জ্বলে কি উত্তর ? নাকি শুরুতেই হয়েছ দিশেহারা
এবার ফেরাও মন , ধিয়ান করো গাহন কর বিশুদ্ধ কোনো সরোবরে
নম্র কর স্বর ,নত কর মাথা, অনুতাপ জাগুক তোমার বিগলিত অন্তরে


প্রার্থনা কর পরিত্রানের ,এবার খোঁজো অদৃশ্যকে
অবিমিশ্র নিশিথে অথবা প্রকাশ্য দিবালোকে


হে অদৃশ্য তুমি কোথায়, কোথায় তোমার গোপন বসবাস
ধর্মের আনুশাসন মানি আর না মানি যতক্ষন আছে শ্বাস
তুমি আছো জানি নিরাকার,বদ্ধমুল ধারনা এ আমার
তাইতো এত উদগ্রীব এ মন শুধু তোমাকে দেখার
একাগ্রতায় তাকিয়ে থেকেছি নায়াগ্রার প্রপাতে, জয় করেছি হিমালয়
হাবল টেলিস্কোপেও চোখ রেখেছি তোমাকে পাওয়ার ব্যাকুল বাসনায়
কোথায় তুমি ? তোমার অস্তিত্ব ছুঁতে আমি ছুটে যাই রক্তের শিরায় শিরায়
বিনিদ্র রজনী কাটে হাটে ঘাটে মাঠে নদী জল সাগরের অকুল কিনারায়
উঠে সূর্য্ ডুবে তারা
জাগে পাখপাখালিরা
তার সাথে জাগি আমি
উন্মুখ রই চোখ কান পেতে
বুঝি নামলো স্বর্গের সিড়িপথে
আমার অদৃশ্য অন্তর্যামী।