হৃদয়ের জানালায় জাল বুনেছে মাকড়সা
মনের মন্দিরে আলো নেই শুধু ঘন কুয়াশা
ফুসফুস ফুলে উঠে ঘন বিষাক্ত বাতাসে
পিত্ত বর্ণহীন চিত্ত-হীন ম্রিয়মাণ ফ্যাকাসে
শিরায় শিরায় কলিজায় বহে সীমারের খুন
মগজের প্রকোষ্ঠে জ্বলে প্রতিশোধের আগুন
চোখের জ্যোতি ঘুমন্ত কর্ণে গভীর নীরবতা
আচার বচনে হুঁশ নেই, নেই কোন কুশলতা
হাতের কব্জিতে নিশপিশ করে অসুরের বল
দুর্বৃত্তের মিছিলে যেতে পায়ের পাতারা চঞ্চল
অদ্ভুত এক আধাঁরে নিমগ্ন আমার সমস্ত শরীর
কে যেন বলেই চলেছে, "তুমি অযোগ্য এ পৃথিবীর,
তুমি অসহ্য এ পৃথিবীর, তুমি অচ্ছুত এ পৃথিবীর"।