সত্য,
এতদিন কোথায় লুকিয়ে ছিলে বলোতো?
তুমি যে মিথ্যে হয়ে গেলে, এবার হল তো?
সৎ,
অসতের কাছে হাটু গেঁড়ে নাকে দিলে খত
তোমার শুভ্র পতাকা আর উড়ে না পতপত।
ন্যায়,
তোমার বদনাম আজ লেখা হয় আকাশের গায়
তাইতো তোমার পানে আর কেহ নাহি চায়
সরল,
কেন তুমি উধাও,তোমাকে পাওয়া যে বিরল
কোন কথাই মনে হয় না তাই জলবৎ তরল।


একদার এইসব সমাদৃত শব্দ, সুললিত ভাষা
অভিধানে রবে কি সুপ্ত, অন্তরে বাধিঁবে না বাসা?