সত্যের বাবা নির্ভীক,কর্মঠ প্রাণবন্ত সত্যের প্রতীক,
ভূমিহীন কৃষকের ছেলে
মিথ্যা মামলায়, জড়িয়ে পঙ্গু প্রায়, প্রাণহীন চুপচাপ
নির্বাক বন্দী জীবন জেলে
সত্য কোণঠাসা, চারিদিকে হতাশা, ছিরে গেছে
আজন্ম লালিত স্বপনের জাল
বন্ধ লেখাপড়া, মলিন চেহারা, অবেলায় ধরতে হয়েছে
সংসারের  কঠিন হাল
ছোট দুই ভাই বোন, কে নেয় যতন, মা ধান ভানে
সকাল সন্ধ্যা ধনী পাড়াতে  
কখন আসবে মা, আসবে সত্য দা, সন্ধ্যার পরে
কে জানে কত গভীর রাতে
মায়ের কোচরে কিছু চাল, সত্যদা আনবে কিনে কিছু ডাল
চুলোয় বসাবে মা
ভাই বোন সত্য, সারাদিন অভুক্ত, বাবা যে কি খায় জেলে
হায় কেউ জানে না
দিনের পর দিন, প্রতীক্ষা প্রাণহীন, কবে ছাড়া পেলে
সময় হবে বাবা আসবার
হাসির ঝলকে, খুশির পুলকে, দুলবে সব জোছনায়
ঘুচে যাবে সকল অন্ধকার ।