জগতে যত আছে বন্ধু অনেক বন্ধু
তারা কি বন্ধু আমার না তারাই তাদের
যত বলি বন্ধু তাদের ক্ষতি আমাদের
কেন তবে আছে সে বন্ধু পৃথিবীর মাঝে
দীর্ঘ লাইনে কত সে যাবে এই খুঁজি তাকে
পাব না জানি পৃথিবীর মাঝে তবু খুঁজি ফিরি
নিজে যখন ভাবি আমার সত্তাকে নিয়ে
বন্ধু উদারতা ভিতরে আমাদের ডাকে
তবু পাই না তাদের তুমি যাকে বলে কাঁদি
সময়ের ব্যবধান চিনি চাই ভাল দিন।


বন্ধুর উদারতা দেখি ভালবাসি আমি
নাই উদারতা কিংবা তা প্রকাশে সাহস
এ বন্ধুর খ্যাতা পুড়ি পুড়ি তার জামা
নিম্ন সে হল স্তরের মরিচের দানা
বন্ধুর বন্ধু শত্রু সময়ের ঘোরে
তবু বন্ধুর দাবিগুলো রয়ে যায় শেষে।।