এখন প্রায় একটি জিনিস আমাকে
          ভাবিয়ে তোলে
কবি ও কবিতা নিয়ে কত ঘষা-মাজা
            দল-বদল
এই কবিতা ভাল না ঐ কবিতা ভাল
            সমালোচনা
কবি সত্তা এই যুগ না সেই যুগ
            কবির মান
কি অদ্ভুদ কি অদ্ভুদ ? সত্তা যার তার
            হেঁয়ালিপনা
কে বড় জীবনানন্দ না রবীন্দ্রনাথ ?
            উদ্ভট বাক্য
কবির মান সেটা কি সত্তা বিশ্লেষণ
            এটা রহস্য
প্রকৃতিতে ফোটে ফুল বিভিন্ন রঙ্গের
            গোলাপ ফুল
কিছু সাদা কিছু লাল এর গন্ধ এক
            বিশ্বের কবি
কবি সত্তা কবি এক যার তার নাই
            এটি বিরল
লালন যেমন কবি কিংবা হাসন
            নয় আলাদা
সত্তার বিভেদ তাই তোমরা কোর না
            সত্তা আপন ।