আমি মাস্টার্স পাশ করেছি করেছি অনার্স-
তাতে কি আমাদের যাবে জাত
যদি না শেষ করি এম ফিল
কিংবা ডক্টর ।
যেমন করেছে আবুল সাভ, মূর্খের মতন
আবুল কিংবা বাবুল এক
ঘটেছে অক্ষর কিছু চেন্স
মফিজের দল ।
আমি মাস্টার্স পাশ করেছি করেছি অনার্স-
যারা পারেনি করতে অনার্স
কত দেখেছি মেহনতি হাত
তারা-তো মূর্খ না ।
যেমন ফ্রান্সের মানুষদ্বয়, কত যে মহান
রাসেল কিংবা মার্ক টয়েন
রেখেছে ফ্রান্সের অনেক মান
শুনেছে আবুল !
আমি মাস্টার্স পাশ করেছি করেছি অনার্স-
গহিনে অরণ্য দেখেছি তার
আর দেখেছি নিদারুন আশা
বুঝলে আবুল ।
আমি আবুল কিংবা বাবুল দেখে হতবাক
কত কথা রেখে যায় তাদের
যুক্তিতে যা ধরেনা কোনটা
যুগ হলো শেষ ।