আর কত লিখব কবিতা
ভাল লাগার সীমা পেরিয়ে
আজ মনহীন লেখা-লেখি
দিতে চায় কিছু অবসর ।


আজ প্রায় এক যুগ হলো
লেখা-লিখির ভূবনে চলা
কতো ঘাত-প্রতিঘাত দেখা
ভালবাসার পরিধি শুন্য ।


লিখবো কি আর সত্য কথা
যুগ আজ কলুষিত ধোকা
কর্মের চুরি ভেজাল লেখা
দেখে মনে হয় সাদামাটা ।


ভেজাল কলুষিত সাম্রাজ্য
কে করবে এই পথ পার
কার চেয়ে কে বড় সাধনা
হিংসা বিবেধ বড় তল ।