একুশ আমার প্রাণ
              বাঙলা আমার জান
বাঙলায় গড়ি কাব্য
              বাঙলায় মরি কাম্য
আদি হতে এই অন্ত
              শুনে শুনে কান শান্ত
যত বাঙ্গালীর আশা
              নিজেদের মাতৃভাষা
আজ কিছু লোক অন্ধ
              নিজ ভাষা করে বন্ধ
বন্ধ বন্ধ বন্ধ বন্ধ ।


এক লোক বলে ডেকে
তুমি বুঝকি ফারসি !
সে নাকি বাঙলা প্রেমী
              উদারাম হাঁদা হস্তী ।
  
পরধন কর প্রেম
ভাষা বুঝে একাডেমি ?
হাদারাম ব্রয়লার
             সব কয়টা হারামী ।