আমি যাকে দেখি ভিতর না দেখে নিত্য
ভাল মন তার আমি মনে করি সত্য ।


যাকে আমি দেখি ভাবে ভালবাসে আমা
              এ মনের ভুল অচেতন মন সমা ।


আমি যত দেই উপকার করি তা-তে
             ক্ষণিকে সে ভুলে আপনারে লয়ে মাতে ।


সে নিজকে নিয়ে অপরাধ ভুলে যায়
             কাজ ঘোড় নেশা ভুলে ঢেকে চলে তায় ।


নিজের সৃজনী লোক-সকলের বাকে
            পরিপূর্ণ মিথ্যা নিজের গরিমা থাকে ।


সে ভাবে আমি যে, আমার মতন নেই
            সব কিছু ছোট নিচু মনে করে সেই ।


তাই সাবধান মন থেকে চিনি তাকে
            নিজ দিকগুলো সচেতন যেন থাকে ।


ভাবি তার ভাব অচেতন ধারা ধক
এর পরিশেষ কঠিনতা বেশ ভক ।