মন-তো কোন পিশাচের উপমা নয়
কোন স্বার্থপর কিংবা হিংসা-বিদ্বেষমূলক
কার্যাবলীর বাধ্যগত নয় । অথবা কাউকে
ধ্বংশ করে শয়তানের উদ্ভট হাসি
হাসবার নয় ।
বন্দীশালায় যেমন সন্ত্রাসী ও
উদ্ভট চরিত্রের মানুষ থাকে তাঁদের
পক্ষে নয়, মন সে-তো ভেসে
বেড়ায় মুক্ত আকাশে, বাতাসের
কোমল স্নিগ্ধতায় সে নিজের প্রাণ
জুড়ায় । পাখি আকাশে
উড়ে বেড়ায় আকাশের সৌন্দর্য
অবলোকন করার নিমিত্ত ; সে
নি:পাপ-নিষ্কলঙ্ক মুক্ত বিহঙ্গ
চায় । জন্তু-জানোয়ার পাখি
এগুলোর মাধ্যমে বুঝাতে চায়-
মন বিরাজমান এমন শক্তি যা
প্রাণিকুলকে আচ্ছন্ন করে ও
মোহিত করে ।
অনেকে বলে গাছের মন নেই
তাদের কাছে কিছু আশা করা
যায় না !
ফুল দেখে মানুষ মোহিত
হয়, ফল সে-তো লোভণীয় খাদ্য-
প্রকাণ্ড বিশ্বমণ্ডল গাছের মন দ্বারা
বেঁচে রয়েছে । মন সে-তো
বিস্মৃত সুন্দরতার প্রতিক ।