স্বাধীনতা সংগ্রাম আমি দেখিনি
দেখিনি তার উত্তাপ ছড়ানো দিনগুলো
দেখিনি কোন মায়ের ক্রন্দন
দেখিনি কোন পচে গলে যাওয়া লাশ
এমনকি সে সময় দাঁড়িয়ে থাকা কোন বীর
যে ধরে ছিল পিশাচের বুকে রাইফেল
যে কখনও জানতো না রাইফেলের ব্যবহার
তাঁর চোখে ছলছল করেছিল একটি পতাকা
যে ভেবেছিল পরাধীরতার গ্লানি মুছে যাবে ।


আমি দেখিনি তাদের, যাদের নাম হয় বিরঙ্গনা
যাদের শরীরে লেগে আছে পিশাচের দাগ
যারা হারিয়ে ছিল জীবনের এক অধ্যায়
তাঁদের চরনে আজ আমার হাজার সালাম ।


আমি দেখিনি তাঁদের, যারা গেয়েছিল বিজয়ের গান
মানুষের অন্তরে দিয়েছিল সংগ্রামী বার্তা
দেখিনি তাঁদের, যারা খাবার বিলিয়ে ছিল
প্রেরণায় জাগ্রত করেছে সংগ্রামী জনতার
আমি দেখিনি তাঁদের, যারা কলম দিয়ে যুদ্ধ করেছে
স্বাধীনতার বাণী উচ্চে তুলে দিয়েছে
যাদের লেখা পড়ে শরীর গরম হয়েছে
আমি দেখিনি তাঁদের, যারা দেশের মাথা
যাদের কারণে এ দেশ উচ্চে ধাবিত হতে পারতো
আমি দেখিনি শুধু শুনেছি তাঁরা আজ শহীদ ।


পিশাচেরা তাদের বাঁচতে দেয়নি
গড়তে দেয়নি স্বপ্নের এক দেশ ।


স্বাধীনতা সংগ্রাম আমি দেখিনি
শুনেছি ইতিহাস পড়েছি
এ কালো অধ্যায় আমাকে আবেগময় করে তোলে
মাঝে মাঝে চোখ থেকে অশ্রু বেয়ে পড়ে
তবু এ সত্য বহমান জীবন ধারায়
বারবার ফিরে আসে কোন লেখনিতে ।