আমি যখন তোমাকে নিয়ে ভাবি
চলে যাই কোন কল্পনার রাজ‌্যে
তখন তুমি আসো মেঘ হয়ে
রিমঝিম বৃষ্টির শব্দে আমাকে
জাগিয়ে দাও ; ভাবাও
বৃষ্টি হতে, মেঘ হতে এবং
ভেসে যেতে বলো আকাশে ।
আমি স্তব্ধ থাকি, বৃষ্টি
দেখি আবার মেঘও দেখি
কিন্তু চাইনা তার সাথে
নিজেকে বিলীন করে দিতে ।
আমার-তো একটি সত্তা আছে-
নিজেকে বলি আর বলি
তোমাকে ; আকাশকে থাকতে
দাও তার মত করে এবং
বৃষ্টি ও মেঘকে, তাকে
জড়িয়ে দিওনা কারো সাথে
নইলে সে শৈল্পিক থেকে
ভয়ঙ্কর হয়ে যেতে পারে ।


তুমি পারবে না তখন তাকে রুখতে ।