মন যখন দূর পরবাসে যায়
তখন তার সরূপ কি হয়
কিংবা মন যখন খেলা করে
খেলা করে আকুল হয়
তার উদ্ভট বাক্য ক্রিয়া
কেমন হয় ; দেখতে চায়
চাই ঐ সমস্ত আবেগ
কিংবা উপলব্ধির সীমানা
তাতে ছায়া না আলোর বিকাশ
প্রশ্ন জিজ্ঞাসা আজিবন
এর উত্তর পাইনি কত বছর
পেরিয়ে গেল, জীবন ভাণ্ডার
শূন্য, প্রশ্ন আসে অজস্র
কিন্তু এর পরিধি নির্যাস
চিন্তার বিন্দু ছাড়িয়ে উর্ধ্বগতি
তাই এত হাহাকার...
তাই রইলাম অপেক্ষায়
সদ-উত্তর ও জবাবের ।