তুমি দু'চোখে দেখ প্রেম
অবিরল বয়ে যাচ্ছে আবেগ
আর তার সাথে যোগ হচ্ছে
নিদারুন চাওয়া ?


তোমার মাঝে তুমি সৃষ্টি কর
তোমারি চাওয়া -পাওয়া
তাই কখনও ভেবো না
এসকলি খোদার খেলা ।


তুমি ঢেকে রাখো তোমার
আবেগ ও কল্পনাকে ।
সৃষ্টি করো না প্রেমের
নতুন নতুন কাব্য ।


কেননা এগুলো তোমার
এবং তোমাদের নিয়ে যাবে
ভোগাবে জ্বালাবে :
আর সৃষ্টি হবে কয়লা পিণ্ড ।


তোমার পৃথিবীতে তোমার
প্রতিদ্বন্দ্বি তুমি নিজেই
তাই কর্মক্ষেত্র সৃষ্টি কর
মন থেকে ঝেড়ে ফেলো
আজে-বাজে চিন্তা ।
মনে অনেক শক্তি পাবে
আরো পাবে শান্তি ।