চাঁদ সুন্দর আলোর আকাশ,ঝিলিমিলি তারা
রাত যতো দূর বেয়ে চলে যায়,পরিসীমা সারা
চাওয়া পাওয়া নিঃস্বার্থ তার,লক্ষ্যভেদ হারা ।


দিকপাল ভেবে দেখ আছে তার,গোপনে ভিতরে
ধারণ যেমন যে সে করে বুকে,গভীর সাগরে
বিশালতা ঢেকে রাখে সব ত্যাগে,অন‌্যের আকরে ।


পাহাড়-পর্বত গিরিপথ শোভা,একটি নমুনা
আকাশের দিকে চেয়ে থাকে বলে, অসীম সাধনা
অপরুপ দেখা পাহাড়ের সীমা,যে নিজে দেখে না ।


অকৃত্রিম শোভা প্রকাশ করে,না দেখে বিশালতা
ঝর্ণা নিরিবিল পানির আশ্রয়,বুক কোমলতা
আকাশ ভেদের মেঘ ছোটাছুটি,জল সফলতা ।


রাতে তারা রাতে চাঁদ ভোরে সূর্য,দিন রাতে খেল]
এই পরিসরে সাগর পাহাড়,তার কৃতী মেলে
ঝর্ণা নিজ তাতে খুশি তাকে দেখে,সব কিছু ফেলে ।