আমাদের সভ্যতার পিছনে তুমি রয়েছো
তুমি রয়েছো বাঙলা বিকাশ সাধনে দৃঢ়,
তুমি প্রত্যেক নগরে গ্রামে আনন্দ জাগাও
তোমার থেকে নয়তো কেউ কিংবা অন্য সেরা ।
তোমার মহিমা তুমি ছড়িয়ে দিলে মোদের
তোমাকে সালাম প্রিয় তোমাকে সালাম প্রিয়,
পহেলা বৈশাখ তুমি এসেছো নতুন করে
বাঙ্গালীর সত্তা দেহ নতুন করে সাজাতে ।


তোমাকে দেখেছি বুড়ো-কচিকাচাদের মাঝে
ঢাকার রমনা পার্কে গরমে ঘুড়ে বেড়াতে ।


তুমি বটমূলে শোভা বর্ধিত কর জাগ্রত
বাঙলার সংস্কৃতি সবার মাঝে ছড়িয়ে,
পান্তা ভাত ইলিশের ধুম নেমে আসে পথে
অপরূপ রূপে তুমি বাঙলাকে গড়ে তোল ।


তুমি সর্ব স্তরে দেখা আমার বাঙলা মাগো
তোমাকে সালাম প্রিয় তোমাকে সা্লাম প্রিয় ।