সুন্দর কাকে বল তুমি টুম্পামনি
যে সুন্দর চোখের দেখা সাদা চামড়া
হয়তোবা দুধ ক্ষীর মিশা ক্ষণিকে লোভ
উপরের দেখা কতটুকু মানুষ চেনা ।
সাদা হলে ভাল কাল কেন জগতে এলো
তার নাই কোন সৌন্দর্য, উপরে দেখ !
আমি হতবাক সাদা সাদা কর প্রকাশ-
সুন্দর বলা তাদের মানায় তা প্রীতিকর।
টুম্পামনি খোলা মনের কাল ‍'কে' দেখে
যদি না সাদা চামড়া নিজে বুঝতে পারে ।


সুন্দরের উপমা ছবি অথবা কবি
অথবা তুমি সামনে আনো প্রকৃতির ছবি
যার মাঝে থাকে সুন্দর পর্যবেক্ষণ
যাতে লিখা থাকে ভালবাসা থাকেনা ক্রোধ
যার মাঝে বেঁচে থাকে তার চেতনা বোধ ।