জন সমুদ্রে জোয়ার উঠেছে,
ভেঙ্গেছে সকল ধাঁধা,
নব দিগন্তে উঠেছে সূর্য
কে দেবে তাকে বাঁধা!
ধ্বনিতে ধ্বনিতে মুখরিত আজ-
হৃদয়ে উঠেছে ঝড়,
ঢল নেমেছে মানুষের মাঝে,
রুখবে সাধ্যকার ...............!
বুকের গহীনে জ্বলছে আগুন-
ফুঁসছে জীবন ক্ষোভে,
টগবগিয়ে উঠেছে রক্ত-
লেগেছে ফাগুন এখানে!
আঁধারে আঁধারে কেটেছে বেলা,
আর কতকাল বল...
সময় হয়েছে সূর্য স্নানের,
বিষ বৃক্ষ তোল!
রন্ধ্রে রন্ধ্রে যে অভিশাপ,
পুড়ছে হৃদয় সবার,
গলা ছেড়ে আজ সকলে বল ,
দূর'হ রাজাকার ”!