অন্ধকারে প্রদীপ জ্বালো,
চারদিকে জ্বালাও আলো,
যাক পুড়ে যাক অমানিশা
পাথরে বুক বাঁধো।


মোমের গায়ে যেমনি করে-
গলে পরে মোম,
তেমনি করে বুকের মাঝে,
পুড়ছে অনর্গল...............!


ঘরের কাছে ঘর বেঁধেছে,
কেউটে সাপের দল,
চোখের তারায় জ্বলছে আগুন,
মুছো চোখের জল.........।


সময় এখন প্রতিঘাতের,
নয়ত বসে কাঁদার,
করলে দেরি আর হবে না,
শান্তি নিয়ে বাঁচার!


লাশের উপর লাশের মিছিল,
বোনের গলায় ফাঁস,
এমন করে বললে কি আর-
শেষ হয় ইতিহাস ?


অন্ধকারের চোরাবালি আটকে ধরেছে রথ,
সেই রথেরি পদতলে দাও বাড়িয়ে হাত,
জাগাও মানুষ, জাগুক প্রাণ, গর্জে উঠো চিরতরুণ......
স্বাধীনতার কলঙ্ক  যাক চিরতরে মুছে,
চাইনা আর কাঁদবে মা আড়ালে মুখ ঢেকে!