আগুনে পুরে সোনা খাঁটি হয়,
খাঁটি সোনার অনেক কদর!
আগুনে ঝলসানো-
মাংসেরও অনেক কদর!
বার বার আগুনে ঝলসে-
আমার দেহ হয়েছে কালো,
জীবন হয়েছে রংহীন বর্ণহীন,
স্বপ্ন গুলো হয়েছে ধূসর,
হৃদপিন্ডে চাষ হচ্ছে মরুভুমির,
কিন্তু, কিন্তু বাড়েনি কদর!
স্বপ্নগুলো বারবার আগুনে পুড়ে
ঝলসে যাওয়ার পরেও হয় নি খাঁটি?
কেন? কেন? কেন এমন হয়!
আমি আর আমার স্বপ্নগুলো,
শুধু বিভত্‍ষ্যতার রুপ নেয়?


জীবনটা বড্ড ক্ষীণ হয়ে যাচ্ছে,
পুড়ে যাওয়া পঁচা মাংসের গন্ধ
ছাড়া কোন সুবাস নেই,
বিকৃত রুচি ছাড়া কোন বোধ,
অস্ত্র ছাড়া কোন খেলনা আর-
ককটেল ছাড়া কোন আতশবাজি নেই!
হায় ক্ষমতা তোমার কোন
সীমারেখা নেই!