আমার হৃদয় মাঝে ছিল যত অহংকার,
তীর হয়ে বিঁধেছে বুকে শুধু বারবার,
একটু উষ্ণ আভা পেতে হয়েছি যখন ব্যাকুল,
শূন্য হাতে ফিরেছি আমি, করেছি শুধুই ভুল!
যাকে নিয়ে করেছি আমি শুধু অন্ধ গর্ব,
ক্ষণে ক্ষণে চূর্ণ করেছে আমার সকল দর্প!
আমি এখন আমাকে খুঁজি শুধুই বারংবার,
হৃদয় ভাঙ্গার অথই স্রোতে দেখি অন্ধকার!
আঁধার আমায় করেছে বরণ দিবালোকের মত,
আঁধার আলোর লুকোচুরিতে আমি অনাহুত!
যতবার চেয়েছি আমি তোমাকে আমার পাশে,
ব্যাথার বাণে পিষ্ট করেছ আমায় অবশেষে!
চলেই যদি যাবে তুমি কেন এলে জীবনে,
হাহাকার করে উঠে হৃদয় তোমার মিথ্যে কথার বাণে!


চাইনা পুড়তে অনলে আর,
চাইনা উষ্ণ আভা,
কষ্ট যেন হয়েছে আজ আগ্নেয়গিরির লাভা!
চাইনা করতে কোন ভুল,
আর হবো কখনও না ব্যাকুল,
তোমার মাঝেই ফুটুক সকল নির্মমতার ফুল!


চাইনা হতে অনাহুত,
আর করবোনা কোন গর্ব,
প্রেম যদি হয় হোক না সুখের কোন স্বর্গ!
চাই না দেখতে আঁধার আর হতে চাই না পিষ্ট,
বিধাতা যেন নেয় কেরে,
আমার সকল কষ্ট!